Header Ads

Header ADS

Metro Rail Station : PSD System | মেট্রোরেল স্টেশনের PSD সিস্টেম

 Platform Screen Door (PSD) আবার Platform Edge Door (PED) নামেও পরিচিত। PSD System Mass Rapit Transit যেমন Metro Rail এ use করা হয়। PSD System এর প্রাথমিক উদ্দেশ্য Passanger Safety যা মূলত Station Platform কে Train Track থেকে আলাদা করে।



Platform Screen Door সাধারণ Passenger Lift ছাড়া আর কিছুই নয়। যদিও Metro Rail System এ আধুনিক সময়ে এগুলোর ব্যাবহার শুরু হয়েছে।

1961 এবং 1972 এর মধ্যবর্তী সময়ে রাশিয়ার Saint Petersburg Metro এর Line-2 এর 10টি Station এ ব্যাবহার করা হয়।


Platform Screen Door দুই ধরণের Height এর হতে পারে।

• Half Height Barriers

• Full Height Barriers


PSD System বেশ অনেকগুলো সুবিধা রয়েছে।

1. Passenger-দের কে দুর্ঘটনাজনিত মৃত্যুর থেকে Prevent করে। Accident বিভিন্নভাবে হতে পারে যেমন Rail Track এ পড়ে যাওয়া, চলন্ত Train এর সাথে ধাক্কা লাগা। এছাড়াও Suicide (লাফ দিয়ে) কিংবা Murder (ধাক্কা দিয়ে) ও Accident এর কারণ হতে পারে।

2. High Speed Train Movement (Piston Effect) এর কারণে সৃষ্ট বাতাসের কারণে অনেক সময় Passanger-রা Balance হারিয়ে নীচে পড়ে যেতে পারে। যা PSD System Prevent বা reduce করে।

3. PSD System, Station Platform এর HVAC - Heating, Ventilation & Air-Conditioning System এর Control System কে Improve করে, Platform কে Ambient থেকে আলাদা করার মাধ্যমে।

4. Station Platform থেকে Rail Track এবং Viaduct বা Tunnel থেকে আলাদা করে Higher Security System নিশ্চিত করে।

5. Rail Conjunction এ Automatic Train Operation এর সময় প্রয়োজনীয় Motorman বা Conductor Eliminate করার মাধ্যমে PSD System Manpower Cost কমায়।

6. Rail Track বা Station Platform এ উৎপন্য Spark/Fire Source কে অন্য Part এ যেতে বাধা সৃষ্টি করে।

7. Viaduct বা Tunnel এর Background Noise কে দূর করে Platform Announcement System কে Improve করে।

যদিও PSD System এর কিছু ক্ষতিকর দিক রয়েছে। প্রতিটি PSD System এর জন্য Million Dollar খরচ করতে হয়। অনেক সময় PSD System নিজেই একটি Life Hazard হিসেবে কাজ করে।

কোন মন্তব্য নেই

Blogger দ্বারা পরিচালিত.